২১শে আগস্ট, ২০১৮ ইং, ৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

আপনার আদরের ছোট্ট সন্তানটি কেমন থাকছে কাজের লোকের কাছে?

আগস্ট ৮, ২০১৮, সময় ৯:০০ পূর্বাহ্ণ

অনেক কর্মরত দম্পতি নিজ বাসায় বলতে গেলে কাজের লোকের ওপরই নির্ভরশীল। আপনার আদরের ছোট্ট সন্তানটি কেমন থাকছে, সেটি জানতে হলেও দয়া করে আপনার বাসার ভেতরের প্রতিটি দৃশ্যমান জায়গাকে সিসিটিভি’র আওতায় আনুন!

দিনশেষে আপনার কাছে যেটি নিজ সন্তানের জন্য সুব্যবস্থা ও যত্নাদি নিশ্চিত করা, হেল্পিং হ্যান্ড যারা থাকেন তাদের কাছে এটি শুধুই ব্যবসায়িক একটি মাধ্যম…

আপনি যতই মানবিক হোন, যতই সুন্দর পরিবেশ দিন, বাইরে নিয়ে রেস্তোরাঁয় খাওয়ান, তাতে তাদের অনেকেরই কিচ্ছু আসে যায় না!

সিসিটিভি ফুটেজ দেখলে আপনি মারাত্মক ভয় পেতে পারেন! আপনার আদরের ছোট্ট ফেরেশতাকে আপনারই সন্তানের সেবায় নিয়োজিত লোক রীতিমত থাপ্পড় মারছে, চিমটি কাটছে আরও কত কী? এসব বাহিরের দেশের ভিডিওতে দেখেছি আমরা, নিজ দেশেও ব্যাপক মাত্রায় ঘটছে এসব!

অনেক আপন মানুষের উপস্থিতিতে কোথাও এরকম করার সুযোগ নিয়ে নিলে তাঁদের অনুপস্থিতিতে কতটা ভয়াবহ হতে পারে তা সহজেই অনুমেয়।

জানি এর মাঝেও ব্যতিক্রম রয়েছে, সকলে একরকম নন। তা সত্ত্বেও আপনার সন্তানের ও পরিবারের যে কোনো সুরক্ষায় ঘরের ভেতর ও বাহিরে সিসিটিভি সংযোগ রাখার কোনো বিকল্প নেই।

কর্মজীবী স্বামী-স্ত্রী’র জন্য এটি অতীব জরুরি। যার জন্য এত কষ্ট করছেন, তার (সন্তানের) কষ্ট মেনে নিতে পারবেন তো? উত্তর ‘না’ হলে এবং আপনার নিজ আত্মীয়-স্বজন না থাকলে সিসিটিভি’র সংযোগ আপনার সন্তানের সুরক্ষায় একটি বড় আশীর্বাদ!

(বিঃদ্রঃ মাঝে মাঝে মানুষের চেয়ে প্রযুক্তি হয়তো বড় বন্ধু হয়ে ওঠে, এসব বিষাদময় ব্যক্তিগত অভিজ্ঞতা কারো জীবনে না আসুক)

ইফতেখায়রুল ইসলাম
সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (ডেমরা জোন) এর ফেসবুক পেজ থেকে নেয়া