২৬শে এপ্রিল, ২০১৮ ইং, ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই শাবান, ১৪৩৯ হিজরী

কি কারণে জন্ম হয় হিজড়া শিশু, কেন জড়ায় অনৈতিক কাজে (ভিডিও)

মার্চ ২৬, ২০১৮, সময় ৫:৪৯ পূর্বাহ্ণ

তৃতীয় লিঙ্গের মানুষগুলোর যাপিত জীবন আসলেই মানবেতর। আমাদের সমাজে তাদের ডাকা হয় হিজড়া নামে। হিজড়া শব্দটি এসেছে আরবি হিজরত বা হিজরি শব্দ থেকে যার আভিধানিক অর্থ পরিবর্তন বা Migrate বা Transfer। শারীরিক লিঙ্গের ত্রুটির কারণে এদের সৃষ্টি। এদের প্রধান সমস্যা গুলো হল এদের লিঙ্গে নারী বা পুরুষের নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকে না। কারো কারো ক্ষেত্রে দেখা যায় লিঙ্গ নির্ধারক অঙ্গ থাকে না।









কেন জন্ম হয় হিজড়া শিশু:
এক্স এক্স প্যাটার্ন ডিম্বাণুর সমন্বয়ে কন্যা শিশু আর এক্স ওয়াই প্যাটার্ন থেকে সৃষ্ট হয় ছেলে শিশু। ভ্রূণের পূর্ণতার স্তর গুলোতে ক্রোমোজোম প্যাটার্নের প্রভাবে ছেলে শিশুর মধ্যে অণ্ডকোষ আর কন্যা শিশুর মধ্য ডিম্ব কোষ জন্ম নেয়। অণ্ডকোষ থেকে নিঃসৃত হয় পুরুষ হরমোন এন্ড্রোজেন এবং ডিম্ব কোষ থেকে নিঃসৃত হয় এস্ট্রোজেন। ভ্রূণের বিকাশকালে নিষিক্তকরণ ও বিভাজনের ফলে বেশকিছু অস্বাভাবিক প্যাটার্নের সৃষ্টি হয় যেমন এক্স এক্স ওয়াই অথবা এক্স ওয়াই ওয়াই। এর ফলে বিভিন্ন গঠনের হিজড়া শিশুর জন্ম হয়।









এদের শারীরিক গঠন কি?

মূলত এটি একটি শারীরিক গঠনজনিত সমস্যা যা অন্যান্য প্রতিবন্ধীদের মতই কিন্তু প্রতিবন্ধকতার স্থানটি ভিন্ন হওয়াতেই তারা হিজড়া। হিজড়াদের শারীরিক গঠন মূলত ৩ প্রকার।









১. নারীদের সকল বৈশিষ্ট্য থাকলেও নারী জননাঙ্গ থাকে না, ২.পুরুষের সকল বৈশিষ্ট্য থাকলেও পুরুষ জননাঙ্গ থাকে না, ৩. উভয় বৈশিষ্ট্য বিদ্যমান।









বিস্তারিত দেখুন ভিডিওতে:









তবে, সময়নিউজের অনুসন্ধানে একজন পুরুষকে জোর করে অস্ত্রোপচারের মাধ্যমে হিজড়া করার অভিযোগ করেন একজন। তার সঙ্গে থাকা শিশুটি নাকি তার সন্তান। এই হিজড়া বর্ণনা দেন কিভাবে তাকে হিজড়া করা হয়েছে। তিনি এখন বাঁচতে চান হিজড়াদের রোষানল থেকে। ফিরে পেতে চান আগের জীবন।









তবে অনেকের স্ত্রী ও সন্তান থাকার পরও চিকিৎসার মাধ্যমে শারীরিক গঠন পরিবর্তন করে সমাজে হিজড়া হিসেবে পরিচয় দিয়ে আসছে। এ পরিচয় দিয়ে অনেকেই চাঁদাবাজি, সন্ত্রাসী ও অসামাজিক কাজকর্মে লিপ্ত হচ্ছে।

সমাজে তাদের নেই শিক্ষা, চাকরি কিংবা সামাজিক মর্যাদা। উদ্দেশ্যহীন জীবনে তাদের কেউ জড়িয়ে পড়ছে ছিনতাইসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে, কেউবা যৌন পেশায়।

কিন্তু এ অসংগতির দায় কার! তাদের জীবনের আদ্যোপান্ত দেখুন সময়ের অসংগতি অনুষ্ঠানের এবারের পর্বে। আমাদের এবারের পর্বের নাম ’তৃতীয় লিঙ্গ সমাচার’।

পুরো বিষয়টি দেখুন নিচের লিঙ্কে: