Home / শিক্ষা / চিকিৎসা বিজ্ঞানে এই প্রতীকের রহস্য কি?

চিকিৎসা বিজ্ঞানে এই প্রতীকের রহস্য কি?

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশনসহ অনেক চিকিৎসক সংগঠন, চিকিৎসক প্রতিষ্ঠান , চিকিৎসা-সংক্রান্ত যাবতীয় ব্যাপারে যে লোগোটি ব্যবহৃত হয়, তা কোথা থেকে এসেছে সেটা অনেকেরই অজানা। এর পেছনে রয়েছে গ্রিক মিথোলজি। পুরো জগতে এমন কোনো বিষয় নেই যেখানে গ্রিকরা জড়িত ছিল না।

সঙ্গীত , কবিতা, জ্ঞান, আলো ও চিকিৎসার দেবতা ছিল অ্যাপোলো। অ্যাপোলো জিউসের পুত্র। অ্যাপোলোর পুত্র এসক্লেপিয়াস ( asclepius) শিক্ষাগুরু কাইরনের (Chiron) কাছে আরোগ্যলাভের বিদ্যা (Art of healing) রপ্ত করেন। কথায় আছে যে এক সাপ তার (এসক্লেপিয়াস) কানে কানে চিকিৎসাবিদ্যার গোপন কথা জানিয়ে দেয়। এজন্য এসক্লেপিয়াস সব সময় একটি ‘সাপ প্যাঁচানো লাঠি’ ব্যবহার করতেন।

ধীরে ধীরে এসক্লেপিয়াস চিকিৎসাবিদ্যায় এতটাই পারদর্শী হয়ে ওঠেন যে, তিনি মৃত মানুষকেও বাঁচিয়ে দিতে পারতেন। এতে মৃতদের দেবতা হেডেস ভীত হন। তিনি তখন তার ভাই জিউসকে এর ব্যবস্থা নিতে বলেন। জিউস তার বজ্র দিয়ে এসক্লেপিয়াসকে হত্যা করেন। পরে তার মৃতদেহ ওফিয়াকাস নক্ষত্রপুঞ্জে নির্বাসন দেয়া হয়।

Opiuchus constellation এর আরেক নাম সর্পধারী নক্ষত্রপুঞ্জ। এই নক্ষত্রপুঞ্জকে একত্রে দেখলে- সাপ ধরে আছে এমন একজন মানুষের ছবি বলে মনে হয়।

এসক্লেপিয়াস মানুষকে বাঁচাতে গিয়ে শাস্তি পেয়েছিলেন। এজন্য তাকে সম্মান জানাতে সারা পৃথিবীর চিকিৎসক সমাজ তার ব্যবহৃত ‘সাপ প্যাঁচানো লাঠি’ প্রতীক হিসেবে ব্যবহার করে আসছে। আর এই প্রতীক ব্যবহার হয়ে আসছে হিপোক্রিটাসের সময় থেকে। কারণ হিপোক্রিটাসের প্রথম শপথে এ শুরু করা হয়েছে এভাবে- “I swear by Apollo the Physician and by Asclepius and by Hygieia and Panacea and by all the gods”

হিপোক্রিটাস যেখানে তার চিকিৎসাবিদ্যার শুরু করেছিলেন সেই কস দ্বীপে (island of Kos) এসক্লেপিয়াসের একটি মন্দির আছে। বিশ্বে অনেক জায়গায় এসক্লেপিয়াসের মন্দিরে বিষহীন সাপ দিয়ে পরিপূর্ণ করে তার প্রতি সম্মান জানানো হয়।

চিকিৎসকদের এই প্রতীকটি বাণিজ্যের প্রতীকের সঙ্গে প্রায়ই মিলে যায়। বাণিজ্যের প্রতীক একটি দণ্ডকে ঘিরে দুটি সাপ। বাণিজ্যের প্রতীকের নাম কেডুসিয়াস (caduceus) যা হারমিস ( ব্যবসায়ী, জুয়াড়ি, মিথ্যাবাদী ও চোরদের রক্ষাকর্তা) ব্যবহার করে।

আমেরিকার আর্মির মেডিকেল কোর এ অবশ্য দুই সাপওয়ালা দণ্ডসহ প্রতীক ব্যবহার করা হয়। আমেরিকাতেও চিকিৎসকদের মাঝে এই প্রতীকের ব্যবহার দেখা যায় , তবে এসক্লেপিয়াসের প্রতীকটিই সারা পৃথিবীজুড়ে বেশি জনপ্রিয়।

About admin

Check Also

সেক্স নিয়ে কথা বলাতে বহিস্কার করা হলো আওয়ামী লীগের সেই নেত্রীকে

ফেসবুক স্ট্যাটাসে আপত্তিকর ক্তহা বলায় আওয়ামী লীগ থেকে বহিস্কার করা হয় ব্রাহ্মণবাড়িয়া জেলা মহিলা আওয়ামী …