২১শে আগস্ট, ২০১৮ ইং, ৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

জানাজা শেষে কবরের দিকে নেয়ার সময় মৃত ব্যক্তি এমন কী বলে যা শুনলে জীবিতরা বেঁহুশ হয়ে যেত?

মার্চ ৬, ২০১৮, সময় ৭:১১ পূর্বাহ্ণ

সব প্রণীকেই একদিন মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। মৃত্যুর পরে আল্লাহর সামনে দাঁড়াতে হবে নিজ নিজ আমলের খতিয়ান নিয়ে। পৃথিবীর প্রতিটি মানুষই মরণশীল। বিশ্বে প্রতিটি মুসলিম ব্যক্তি মারা যাওয়ার পর স্বাভাবিক নিয়মানুসারে তার জানাযার নামাজ আদায় করে দাফন করা হয়। জানাযা শেষে দাফনের জন্য কবরস্থানে নিয়ে যাওয়া হয় তার খাটিয়া। কিন্তু খাটিয়া নিয়ে যাওয়ার সময় মৃত ব্যক্তি জীবিত মানুষদের আহ্বান করে জানতে চায়ন তাকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে? মৃত ব্যক্তির ওই সব কথা মানুষ শুনতে পায় না, কিন্তু অন্যান্য জীব-জন্তু শুনতে পায়। এ ব্যাপারে হাদিসে এসেছে :

وَعَنْ أَبي سَعِيدٍ الخُدرِي رضي الله عنه، قَالَ : كَانَ النَّبِيُّ ﷺ، يَقُولُ: ্র إِذَا وُضِعَت الجَنَازَةُ، فَاحْتَمَلَهَا الرِّجَالُ عَلَى أَعنَاقِهِمْ، فَإِنْ كَانَتْ صَالِحَةً، قَالَتْ: قَدِّمُونِي، وَإنْ كَانَتْ غَيْرَ صَالِحَةٍ، قَالَتْ ِلأَهْلِهَا: يَا وَيْلَهَا أَيْنَ تَذْهَبُونَ بِهَا ؟ يَسْمَعُ صَوْتَهَا كُلُّ شَيْءٍ إِلاَّ الإنْسَانَ، وَلَوْ سَمِعَ الإنسَانُ لَصَعِقَগ্ধ. رواه البخاري

বাংলা অর্থ : আবু সাঈদ খুদরী রাদিয়াল্লাহু আনহু বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতেন, ‘যখন জানাজা (খাটে) রাখা হয় এবং লোকেরা তা নিজেদের ঘাড়ে উঠিয়ে নেয়, তখন সে সৎ হলে বলে, ‘আমাকে আগে নিয়ে চল।’ আর অসৎ হলে তার পরিবার-পরিজনদের উদ্দেশ্যে বলে, ‘হায় আমার দুর্ভোগ! তোমরা (আমাকে) কোথায় নিয়ে যাচ্ছ?’ মানুষ ছাড়া তার এই আওয়াজ সব জিনিসই শুনতে পায়। যদি মানুষ তা শুনতো, তবে নিশ্চয় বেঁহুশ হয়ে যেত।’ [বুখারি ১৩১৪, ১৩১৬, ১৩৮০, নাসায়ি ১৯০৯, আহমদ ১০৯৭৯, ১১১৫৮]

মানুষ যদি মৃত্য বক্তির কষ্টের আওয়াজ শুনতে পারতো তাহলে নিজেকে ঠিক রাখতে পারতো না। কিন্তু অত্যান্ত দুঃখের বিষয় জীবিত কোনো লোক মৃত ব্যক্তির সেই আওয়াজ শুনতে পায়না। মৃত ব্যক্তির সেই আওয়াজ শুনতে পায় পশু-পাখি বা বোবা জানোয়ারেরা। তবে মানুষ যদি এই আওয়াজ শুনতে পারতো তাহলে জীবনে কখনো কোনো ধরণের পাপ কাজ করতো না। সবাই আল্লাহর একতাবাদের উপর বিশ্বাস রেখে দুনিয়াবি সব ধরণের চিন্তা চেতনা ভুলে গিয়ে আখিরাতের চিন্তায় মশগুল হয়ে পড়তো।

মহান আল্লাহ আমাদের মাঝ থেকে আমাদের অাপনজনদের মৃত্যু দিয়ে আমাদের শিক্ষা দিয়ে থাকেন। যাতে তাদের মৃত্যু থেকে আমারা শিক্ষা গ্রহণ করতে পারি। কারণ একদিন এভাবে আমাদেরকেও এই পৃথিবীর মায়া ত্যাগ করে বিদায় নিতে হবে। এই দুনিয়া চিরস্থায়ী নয়। দুনিয়ার যত ধন সম্পদ সবই একদিন থেকে যাবে কিন্তু সব কিছুর মায়া ত্যাগ করে আমাদের একদিন বিদায় নিয়ে চলে যেতে হবে। মহান আল্লাহ আমাদের এমন ঘটনাগুলাে থেকে শিক্ষা গ্রহণ করার সুযোগ দান করুক। যাতে দুনিয়া এবং আখিরাতের কল্যাণ কর কাজ করে এই পৃথিবীতে বিদায় নিতে পারি আমরা সবাই।