২১শে আগস্ট, ২০১৮ ইং, ৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

তুরস্কের কাছে ৫০০ পাইলটবিহীন ড্রোন কিনলো বাংলাদেশ

মার্চ ১০, ২০১৮, সময় ৯:৪২ পূর্বাহ্ণ

তুরস্কের পাইলট বিহীন বিমান প্রস্ততকারী ‘ড্রোনমার্ক’ নামের একটি কোম্পানি থেকে বাংলাদেশ সেনাবাহিনী ৫০০ পাইলট বিহীন বিমান ক্রয় করেছে।

কোম্পানির প্রধান বলেন, তাদের কোম্পানির তৈরি বিমান সামরিক-বেসামরিক উভয় ক্ষেত্রে ব্যবহার উপযোগী। এ বিমান অনুসন্ধান, পর্যবেক্ষন ও ট্র্যাকিং এর মতো বিভিন্ন সামরিক কাজ সম্পন্ন করতে পারে।তিনি আরো জানান, বাংলাদেশ সেনাবাহিনী কোম্পানির সাথে যোগাযোগ করে ৫০০ ড্রোনের অর্ডার দেয় এবং সহজে উৎক্ষেপনের জন্য এর মিনি ভার্সনের চয়েস করে।

তিনি আরো জানান, আমরা এখনো কিছু ইলেক্ট্রিক পার্টস আমদানি করি কিন্তু বিমানের সকল প্রযুক্তি ও প্রোগ্রাম তুরস্কের তৈরি।

সূত্র: তুর্ক প্রেস, তুর্ক আলআন, আরব আলয়াওম

আফরিন শহর ঘেরাওয়ের দাবি এর্দোগানের; ওয়াইপিজি বলল ভিত্তিহীন

সিরিয়ার আফরিন শহর ঘিরে ফেলার দাবি প্রত্যাখ্যান করেছেন কুর্দি গেরিলা সংগঠন ওয়াইপিজি’র মুখপাত্র নুরি মাহমুদ। তিনি বলেছেন, আফরিন শহর ঘিরে ফেলা হয়েছে বলে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগান যে দাবি করেছেন তা ভিত্তিহীন।

তুর্কি সেনারা বর্তমানে শহরের অন্তত ১০ থেকে ১৫ কিলোমিটার দূরে অবস্থান করছে বলে তিনি দাবি করেন। গতকাল (শুক্রবার) তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগান ঘোষণা করেছেন, আফরিন শহর পুরোপুরি ঘিরে ফেলা হয়েছে এবং যেকোনো মুহূর্তে তুর্কি সেনারা শহরে প্রবেশ করবে।

এর আগে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মভলুদ চাভেজওগ্লু বলেছেন, আগামী মে মাসেই আফরিন শহরে তুর্কি সেনা অভিযানের সমাপ্তি ঘটবে।

এদিকে, আফরিনে সেনা অভিযানের বিষয়ে তুরস্ক সরকারের ওপর আভ্যন্তরীণ চাপ ক্রমেই বাড়ছে। গত বুধবার দেশটির সংসদে এই ইস্যুতে সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যদের মধ্য হাতাহাতি হয়েছে। এর ফলে বিরোধী দলের দুইজন এবং ক্ষমতাসীন দলের একজন হাসপাতালে ভর্তি হয়েছে।

গত ২০ জানুয়ারি থেকে আফরিন অঞ্চলে অভিযান শুরু করেছে তুরস্কের সেনাবাহিনী। তবে তারা এখন পর্যন্ত শহরে প্রবেশ করতে সক্ষম হয় নি।#

পার্সটুডে