Home / শিক্ষা / পরীক্ষায় নকল নিয়ে ইসলাম যা বলে?

পরীক্ষায় নকল নিয়ে ইসলাম যা বলে?

বর্তমানে প্রায় সকল ধরনের পরীক্ষায় নকল করার প্রবণতা দিন দিন বাড়ছে। নকল মহামারির মত ছড়িয়ে পড়ছে সবখানে। সবাই জানি সামাজিকভাবে এটি খারাপ বেআইনী এবং অবৈধ কাজ। নকল করা নিয়ে ইসলাম কি বলে? জেনে না থাকলে জেনে নিন আজকের লেখা থেকে।

ইসলামে প্রতারণা তথা অসদুপায়ের আশ্রয় নেওয়া অত্যন্ত গর্হিত কাজ বলে অভিহিত করা হয়েছে। যারা এধরনের কাজ করেন, তারা মুসলিমদের অন্তর্ভুক্ত নয় বলে মহানবী হজরত মুহাম্মদ (সা.) হাদিসে উল্লেখ করেছেন।

যারা পরীক্ষায় অসদুপায় অবলম্বন করে তারা আইনের চোখে অপরাধী এবং ধর্মের দৃষ্টিতে পাপী। আর যারা এমন কাজ প্রশ্রয় দেয় তারা যে মহাপাপী তা সহজেই অনুমান করা যায়।

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের মাধ্যমে পরীক্ষার্থীরা প্রথমত পরীক্ষার পবিত্রতা নষ্ট করে। দ্বিতীয়ত, সদুপায়ে পরীক্ষা দেওয়া পরীক্ষার্থীদের অধিকার নষ্ট করার অপরাধের জন্য নিজেদের হারাম কাজে জড়িয়ে ফেলে।

অবৈধ পন্থার আশ্রয় নিয়ে পরীক্ষা দিয়ে যে ফললাভ করে তা অবশ্যই অবৈধ হয় এবং এ অবৈধ ফলাফল নিয়ে জীবনে যা কিছু অর্জন করে তা চিরকালের জন্য অপবিত্রতায় কলুষিত হয়ে যায়।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে মানুষেরা! পৃথিবীতে যা কিছু বৈধ ও পবিত্র (খাদ্য) আছে, তা হতে তোমরা খাও এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না। নিশ্চয় সে তোমাদের প্রকাশ্য শত্রু।

About admin

Check Also

সেক্স নিয়ে কথা বলাতে বহিস্কার করা হলো আওয়ামী লীগের সেই নেত্রীকে

ফেসবুক স্ট্যাটাসে আপত্তিকর ক্তহা বলায় আওয়ামী লীগ থেকে বহিস্কার করা হয় ব্রাহ্মণবাড়িয়া জেলা মহিলা আওয়ামী …