২১শে আগস্ট, ২০১৮ ইং, ৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

#ব্রেকিং_নিউজঃ ১টি পরিবর্তন নিয়ে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

মার্চ ১৪, ২০১৮, সময় ৬:১০ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ এক জয়ে উজ্জীবিত বাংলাদেশ। খেলোয়াড়দের মনোবলও বেশ ভালো জায়গায়। নিদাহাস ট্রফিতে নিজেদের তৃতীয় ম্যাচে তুঙ্গে থাকা এই আত্মবিশ্বাস নিয়ে বাংলাদেশ আজ ভারতের মোকাবিলায় নামবে। এই ম্যাচের বাংলাদেশ দলে পরিবর্তন দেখা যেতে পারে।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত লড়াই শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়।

গত ম্যাচে ছয় ব্যাটসম্যানের সঙ্গে পাঁচ বোলার নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তামিম ইকবালের সঙ্গে দলের ইনিংস উদ্বোধনে নিয়মিত মুখ সৌম্য সরকারের দেখা মিলেছিল এদিন তিন নম্বরে। লিটন দাস উঠে এসেছিলেন উদ্বোধনী জুটিতে। আর সেই জুটিই ম্যাচ জয়ের ভিত গড়ে দেয় বাংলাদেশকে।

তামিমের সঙ্গে ৭৪ রানের জুটি গড়া লিটনের সংগ্রহ ছিল ১৯ বলে ৪৩ রান। ভারতের বিপক্ষে তাই আজকের ম্যাচেও এই উইকেটরক্ষককে নিশ্চিতভাবে দেখা যাচ্ছে দলের ইনিংসের গোড়াপত্তনে। সৌম্য থাকছেন তিনেই।

ব্যাটিংয়ের বাকি জায়গাগুলোতে পরিবর্তন আসার সম্ভাবনা কম। শেষ ম্যাচে ছয়ে নামা সাব্বির রহমানের ফর্ম দলে তাঁর জায়গা হারাবার কারণ হতে পারে। শেষ এক বছর ধরেই ব্যাটটা কথা বলছে না সাব্বিরের হয়ে।

প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ইঙ্গিত দিয়েছিলেন ভালো কিছু করার। তবে শ্রীলঙ্কার বিপক্ষে আলসেমিতে ভরা রানআউটে প্রশ্ন উঠেছে তাঁর আন্তরিকতা নিয়েও। তাই ডানহাতি এই মারকুটের ব্যাটসম্যানের জায়গায় অন্য কারোর একাদশে স্থান পেলে অবাক হওয়ার কিছু থাকবে না। সে ক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের সেরা পছন্দ হতে পারে পেস বোলিং অলরাউন্ডার আরিফুল হক। কার্যকর স্লো মিডিয়াম পেসের সঙ্গে লোয়ার অর্ডারে মারকুটে ব্যাটিংয়ে আরিফুল নজর কেড়েছিলেন গত বিপিএলের মঞ্চে।

পরিবর্তনের শক্ত সম্ভাবনা থাকছে আরো এক জায়গায়। টানা দুই ম্যাচের খরুচে বোলিংয়ে জায়গা হারতে পারেন পেসার তাসকিন আহমেদ। প্রথম দুই ম্যাচে এই ডানহাতি পেসার ছয় ওভার বল করে দুই উইকেট নিলেও খরচ করেছেন ৬৮ রান।

তাসকিনের বদলে আরেক পেসার আবু জায়েদ রাহীকে দলে দেখা যেতে পারে। শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে গত মাসেই টি-টোয়েন্টির জার্সিতে অভিষেক হয়েছে ডানহাতি রাহীর।ছয় ব্যাটসম্যান আর পাঁচ বোলারের জায়গায় এই ম্যাচে বাংলাদেশের পাঁচ বোলার আর পাঁচ ব্যাটসম্যান নিয়ে নামতে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ : মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, লিটন দাস, সাব্বির রহমান/আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, তাসকিন আহমেদ/আবু জায়েদ রাহী, মুস্তাফিজুর রহমান ও নাজমুল ইসলাম অপু।