২৪শে এপ্রিল, ২০১৮ ইং, ১২ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ই শাবান, ১৪৩৯ হিজরী

শুধু মাত্র মুসলমান হওয়ার কারণেই ভারতকে হারানো পর ইমরান তাহিরে সাথে যা হল (ভিডিও সহ)

ফেব্রুয়ারি ১২, ২০১৮, সময় ৫:৪৫ অপরাহ্ণ

ক্রিকেট ‘ভদ্রলোকের খেলা’ বলে পরিচিত। তারপরেও অভদ্র মানুষ একেবারে কম নেই এই জগতে। জোহানেসবার্গে গত ১০ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে এমন অভদ্র দর্শকদের আক্রমণের শিকার হয়েছেন প্রোটিয়া তারকা ইমরান তাহির। নাম না জানা সেই দর্শক ইমরানকে জাতিগত আক্রমণ করেছেন। বিষয়টি নিয়ে তদন্ত নেমেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড এবং প্রশাসন।

জানা গেছে, মাঠ থেকে ড্রেসিংরুমের দিকে যাওয়ার সময় গ্যালারি থেকে কেউ একজন ইমরান তাহিরকে নিয়ে কটু মন্তব্য করেন। তাহির নিজেকে সামলাতে না পেরে গ্যালারিতে ছুটে যান।

নিরাপত্তাকর্মীদের অবহিত করেন। কিন্তু সেই দর্শককে তখন সনাক্ত করা যায়নি। নিরাপত্তাকর্মীদের সঙ্গে তাহিরের বাকযুদ্ধের ভিডিওটি এখন ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। এরপর তাহির প্রোটিয়া ক্রিকেট বোর্ডের কাছে আনুষ্ঠানিক অভিযোগ জানান।

অভিযোগের ব্যাপারে প্রোটিয়া ক্রিকেট বোর্ড জানিয়েছে,

‘ভারতের বিপক্ষে চতুর্থ ওয়ানডে ম্যাচর এক পর্যায়ে ইমরান তাহির খুব বাজেভাবে জাতিগত আক্রমণের শিকার হয়েছেন। তিনি সাথে সাথে দুজন নিরাপত্তা অফিসারকে বিষয়টি অবহিত করেন এবং ঘটনা ঘটিয়ে স্টেডিয়াম থেকে বেরিয়ে যাওয়া সেই অচেনা ব্যক্তিটিকে ধরার অনুরোধ করেন। তবে সেই ব্যক্তির সঙ্গে তাহিরের কোনো হাতাহাতির ঘটনা ঘটেনি।’

ক্রিকেট সাউথ আফ্রিকা আরও জানিয়েছে,

‘এই ঘটনা খুব সিরিয়াসলি নিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা। অপরাধীকে ধরতে ওই মুহূর্তের ভিডিও ফুটেজ এবং ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিওগুলো পরীক্ষা করে দেখা হচ্ছে। দক্ষিণ আফ্রিকা এবং আইসিসির কোড অব কনডাক্ট অনুযায়ী জাতিগত আক্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ এবং বেআইনি। আমরা ঘটনা তদন্ত করে পরবর্তী সিদ্ধান্ত নেব। সেই দর্শককে সনাক্ত করে তার বিরুদ্ধে ক্রিমিনাল কেইসও হতে পারে।’

ভিডিও দেখুনঃ