২৬শে এপ্রিল, ২০১৮ ইং, ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই শাবান, ১৪৩৯ হিজরী

সবচেয়ে গুরুত্বপূর্ণ এই পাঁচটি প্রশ্ন বাসর রাতের আগেই সঙ্গীকে সরাসরি জিজ্ঞাসা করুন

মার্চ ২৬, ২০১৮, সময় ৪:২৫ অপরাহ্ণ

বিয়ে জীবনের অন্যতম একটি পর্যায়। পড়াশোনা, কেরিয়ার, চাকরি ইত্যাদি গুছিয়ে নিয়েই এই পর্যায়ে পদক্ষেপ করতে হয়। বিয়ের আগে দুই পরিবারের মধ্যে আলোচনা, পাত্রপাত্রী কী করেন, কেমন স্বভাব তাঁদের— সব কিছুই খতিয়ে দেখা হয়। পরস্পরকে বিভিন্ন দিক থেকে যাচাই করে দেখে নেওয়া হয়। কিন্তু এরই মাঝে সবথেকে গুরুত্বপূর্ণ ৫টি প্রশ্ন ভুলে যান পাত্রপাত্রীরা।

















অথচ এই পাঁচটি প্রশ্নের উত্তর আগে থেকে জানা থাকলে এড়ানো যায় বড় দাম্পত্য কলহ। সবথেকে গুরুত্বপূর্ণ এই ৫টি প্রশ্ন বিয়ের আগেই সঙ্গীকে সরাসরি জিজ্ঞাসা করুন, তাহলে দেখে নেওয়া যাক, সেই ৫টি প্রশ্ন কী কী—
• পাত্রপাত্রী দু’জনে আলাদা হবেন, এটাই স্বাভাবিক। তাই জেনে নিন, কোন ধার্মিক ও আধ্যাত্মিক মতবাদে বিশ্বাসী আপনার সঙ্গী। ভিন্ন মতবাদে বিশ্বাসী হলে, নিজেকে প্রশ্ন করুন, আপনি এই তফাৎকে সম্মান করতে পারবেন কি না।









• জেনে নিন, সঙ্গীর এমন কোনও রোগ রয়েছে কি না, যেগুলি পরে বড় আকার নিতে পারে। বিয়ে মানে সারা জীবনের জন্য অঙ্গীকার করা। তাই তাঁর সঙ্গে সংসার বাঁধার আগে জেনে নিন, তাঁর শরীরে কী কী রোগ বাসা বেঁধে রয়েছে।









• ছুটির দিন বা উৎসবের দিনগুলিতে কী ভাবে থাকতে ভালবাসেন, সঙ্গী জেনে নিন। ধরুন, আপনি ঈদের সময়ে ঘুরে বেড়াতে পছন্দ করেন। অথচ আপনার হবু সঙ্গী বাড়িতে বসে থেকে সিনেমা দেখেন ছুটির দিনে। এক্ষেত্রে মানিয়ে নিতে সমস্যা হতে পারে।









• দাম্পত্য জীবনে সমস্যা হয়। এক এক সময়ে সমস্যা এত বড় হয় যে, ম্যারিটাল কাউন্সেলিং-এর প্রয়োজন পড়ে। কিন্তু এখনও মনোবিদের কাছে যেতে সংকোচ বোধ করেন অনেকে। তাই জেনে নিন, আপনার সঙ্গী দরকার পড়লে মনোবিদের কাছে যাবেন কি না।









• অতীত নিয়ে কথা না বলাই ভাল। কিন্তু জেনে নিন, ঠিক কী কারণে অতীতের সম্পর্ক টেকেনি আপনার হবু সঙ্গীর। কারণ জেনে ভেবে নিন, এই একই সমস্যা আপনাদের মধ্যেও হতে পারে কি না।