২১শে আগস্ট, ২০১৮ ইং, ৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

সরাসরি ফেসবুক লাইভ >>>সিলেটে ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর ছুরিকাঘাতে হামলার সর্বশেষ খবর

মার্চ ৩, ২০১৮, সময় ১:১১ অপরাহ্ণ

দেহরক্ষী বেষ্টিত অবস্থায়ই সিলেটে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা চালানো হয়। পিছন থেকে জাফর ইকবালের মাথায় চাপাতি দিয়ে আঘাত করার পর হামলাকারীকে আটক করেন সাধারণ শিক্ষার্থীরা। এরপর তাকে পুলিশে সোপর্দ করা হয়। তবে জাফর ইকবাল শঙ্কামুক্ত রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এর আগে শনিবার বিকেল ৫টা ৩৫ মিনিটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এক ফেস্টিভ্যালে তার ওপর হামলা চালানো হয়। এতে তার প্রচুর রক্তক্ষরণ হয়।

হামলার পর আহত অবস্থায় তাকে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর জহির উদ্দিন আহমেদ জানান, শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান চলাকালে এ হামলা চালানো হয়। খবর পেয়ে দ্রুত শিক্ষার্থীরা ছুটে এসে তাকে হাসপাতালে নিয়ে যান।

হামলাকারীর বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা যায়নি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াছুর রহমান বিশ্বাস।

প্রসঙ্গত, শাবিপ্রবিতে সম্প্রতি র‌্যাগিংয়ের দায়ে পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে ওই ঘটনা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে জাফর ইকবাল বলেন, তাদের যে শাস্তি দেওয়া হয়েছে তা আসলে খুবই কম। আমি ব্যক্তিগতভাবে মনে করি, তাদেরকে পুলিশের হাতে তুলে দেওয়া দরকার ছিল এবং রাষ্ট্রীয় আইনে তাদের বিচার করার দরকার ছিল।

তার এমন মন্তব্যের কারণে বহিষ্কৃত শিক্ষার্থীদের মধ্যে কেউ তার ওপর হামলা চালাতে পারেন বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।

এদিকে জাফর ইকবালের ওপর হামলার ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন।